বাড়ি থেকে বের হতে লাগবে মুভমেন্ট পাস

করোনা ভাইরাসের চলমান দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ সামাল দিতে আজ বুধবার থেকে শুরু হয়েছে দেশব্যাপী আট দিনের (১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত) কঠোর বিধিনিষেধ।আর এই কঠোরতার একটি পদক্ষেপ হল মুভমেন্ট পাস।
আগামী আট দিনের লকডাউন চলাকালীন এই পাস ব্যবহার করতে হবে। তবে সংবাদমাধ্যমের কর্মীদের এই পাস লাগবে না বলেই জানানো হয়েছে। তাঁদের কর্মস্থলের পরিচয়পত্রই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে। লকডাউনে সাধারণের যাতায়াত নিয়ন্ত্রণ করতে এই বিশেষ অ্যাপটি মঙ্গলবারই উদ্বোধন করে পুলিশ।

অ্যাপটি উন্মোচিত হতেই আবেদনের ঢল নামে। ফলে মঙ্গলবার বেশ খানিকক্ষণের জন্য (মুভমেন্ট পাস আবেদন (police.gov.bd)) ওয়েবসাইটটি হ্যাং হয়ে যায়। পরে সার্ভারের সংখ্যা বাড়িয়ে তা স্বাভাবিক করা হয়। পুলিশ সদর দপ্তরের তরফে জানানো হয়েছে, এদিন সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত মুভমেন্ট পাসের জন্য ৬ লাখ আবেদন জমা পড়েছে।


এবার প্রশ্ন হল, কীভাবে এই পাসটি পাবেন? ওয়েবসাইটে ঢুকে প্রথমে একটি সক্রিয় মোবাইল নম্বর দিতে হবে। এরপর কোন জয়গা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেই সব তথ্য একে একে দিতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে আবেদন জমা দিতে হবে। আবেদনকারীর কাছে ফিরতি মেল কিংবা মেসেজ যাবে। সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। প্রিন্ট কপিটিই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে। লকডাউন মেনে করোনার বিরুদ্ধে জয় পেতে সকলের সহযোগিতা চেয়েছেন আইজিপি বেনজির আহমেদ। বলেন, “বুধবার থেকে আমরা রাস্তায় এবং বাইরে বিনা প্রয়োজনে কাউকে দেখতে চাই না। চাপ প্রয়োগ করে নয়, আসুন নিজেদের উদ্যোগেই এই দায়িত্ব পালন করব। এসব না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে চলে যেতে হবে।”

Related posts:

মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির
বিদ্যুৎ সরবরাহে ৪ হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
মসলা সহ অন্যান্য নিত্যপণ্যের আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীদের সাথে ভোক্তা অধিদপ্তরের সভা
ই-অরেঞ্জ গ্রাহকদের সড়ক অবরোধ
পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপায়ীদের জরিমানা করার ক্ষমতা চায় পুলিশ
চামড়া সিন্ডিকেট প্রতিরোধে নজরদারি আইনশৃঙ্খলা বাহিনীর
দুই সপ্তাহের বিদেশ সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
ঘুষ ও হয়রানিমুক্ত থানা গড়ার প্রতিশ্রুতি নিয়ে মাঠে নামছে পুলিশ।
ডলার ৮৯ টাকায় বিক্রি করবে সব ব্যাংক
দেরিতে লঞ্চ পৌঁছানোয় বি‌সিএস দেওয়া হলো না শতা‌ধিক পরীক্ষার্থীর